1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

আফগানিস্তানে পৃথক হামলায় নিহত ৩৯

  • আপডেট টাইম : শুক্রবার, ২২ এপ্রিল, ২০২২
  • ১৭১ বার পঠিত

আর্ন্তজাতিক ডেস্ক :: আফগানিস্তানজুড়ে চারটি পৃথক বোমা হামলায় অন্তত ৩৯ জন নিহত হয়েছে বলে জানিয়েছে গণমাধ্যম। এ ছাড়া আহত হয়েছে শতাধিক।

আহতদের অনেকের অবস্থাই আশঙ্কাজনক। বৃহস্পতিবার প্রথম বিস্ফোরণটি ঘটে মাজার-ই-শরিফের একটি শিয়া মসজিদে। নিহত হন ৩১ জন। আহত অন্তত ৮৭ নাগরিক। পরে হামলার দায় স্বীকার করে আইএস।

এ ছাড়া কুন্দুজ শহরের একটি পুলিশ তল্লাশি চৌকিতে গাড়ি বোমা হামলায় ৪ তালেবান নিহত হয়। আহত হয় ১৮ সদস্য। অন্যদিকে নানগড়হার প্রদেশের পূর্বাঞ্চলে তালেবানের একটি টহল দলের ওপর হামলায় জনের মৃত্যু হয়। এ ছাড়া রাজধানী কাবুলের নিয়াজ বাইক এলাকায় রাস্তার পাশে পুঁতে রাখা মাইন বিস্ফোরনে দুই শিশু আহত হয়েছে। এর আগে বুধবার কাবুলের শিয়া অধ্যুষিত এলাকায় একটি স্কুলে জোড়া আত্মঘাতী বোমা হামলায় ৬ শিক্ষার্থী নিহত হয়। ক্ষমতা দখলের পর থেকে তালেবান আইএস জঙ্গিদের নির্মূলের কথা বললেও, দেশটিতে একের পর এক হামলা চালাচ্ছে আইএস।

বৃহস্পতিবার দেশটির রাজধানী কাবুল, মাজার-ই-শরিফ, কুন্দুজ ও পূর্ব নাংগারহার প্রদেশে এসব বোমা হামলা চালানো হয়। স্থানীয় কর্মকর্তা ও সাংবাদিকদের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বিবিসি ও রয়টার্স।

প্রথম বিস্ফোরণটি ঘটে মাজার-ই-শরিফ শহরের একটি শিয়া মসজিদে। মুসল্লিরা যখন নামাজ পড়ার প্রস্তুতি নিচ্ছিলেন ঠিক সেসময় বিস্ফোরণটি ঘটে। এ হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট (আইএস)। হাজারা সম্প্রদায়কে লক্ষ্য করে এ হামলা চালায় গোষ্ঠিটি।

এক বিবৃতিতে আইএস জানায়, বোমাটি একটি ব্যাগে রাখা হয়েছিল। দূর থেকে এটির বিস্ফোরণ ঘটানো হয়। এ হামলাকে গোষ্ঠীটির সাবেক নেতা ও মুখপাত্রের মৃত্যুর প্রতিশোধ হিসেবে উল্লেখ করেছে আইএস।

আইএস মাজার-ই-শরীফে হামলার দায় স্বীকার করলেও অন্যগুলোর দায় তাৎক্ষণিক কেউ স্বীকার করেনি। দ্বিতীয় বিস্ফোরণটি ঘটে কুন্দুজ শহরের পুলিশ স্টেশনের কাছের একটি গাড়িতে। কুন্দুজ পুলিশের একজন মুখপাত্র বলেছেন, বিস্ফোরণে গাড়িটি বিধ্বস্ত হয়ে চারজন নিহত ও ১৮ জন আহত হয়েছেন।

তালেবানের গাড়িকে লক্ষ্য করে তৃতীয় বিস্ফোরণটি ঘটে পূর্ব নাংগারহার প্রদেশের একটি রাস্তায়। পুঁতে রাখা একটি মাইন বিস্ফোরণে গাড়িতে থাকা তালেবানের পাঁচ সদস্যের চারজন নিহত হন। বাকি একজন গুরুতর আহত হন।

চতুর্থ হামলাটি হয় কাবুলের নিয়াজ বেইক এলাকায়। পুঁতে রাখা একটি মাইন বিস্ফোরণে এ ঘটনা ঘটে। এতে দুই শিশু আহত হয়।

এসব হামলার কঠোর নিন্দা করেছেন আফগানিস্তানে নিয়োজিত জাতিসংঘের মানবাধিকার বিষয়ক বিশেষ প্রতিনিধি রিচার্ড বেনেট।

 

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..